এপ্রিল ১৮, ২০২৪ ৪:২২ অপরাহ্ণ

বগুড়া স্মার্ট কর্মসংস্থান মেলা ২০২৩ এর উদ্বোধন

স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে

ঢাকা(২৫ জুন): আইসিটি বিভাগ থেকে আমরা স্মার্ট কর্মসংস্থান মেলার আয়োজন করছি যাতে চাকুরী গ্রহীতা অর্থাৎ চাকুরী প্রার্থী এবং চাকুরী দাতার মধ্যে একটা সেতু বন্ধন রচনা করতে পারি। আমি আনন্দের সাথে বলতে পারি যে আজকে বগুড়ায় যে স্মার্ট কর্মসংস্থান মেলা আমরা শুরু করতে যাচ্ছি।এটা এখানেই শেষ হবে না। এখানে আমরা কেবল শুরু করতে যাচ্ছি কিন্তু আমাদের এই যে দক্ষ কর্মশক্তি গড়ে তোলার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে আমাদের যে ইনোভেটিভ আইডিয়া গুলো আছে বগুড়া স্মার্ট ছেলে মেয়েদের যে সুপ্ত প্রতিভা গুলো আছে সেগুলো আমরা বিকশিত করতে চাই।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে একটি বৈষম্য মুক্ত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য নারী জনগোষ্ঠীও যাতে অর্থনৈতিক কর্মকাণ্ডে নেতৃত্ব দিতে পারে তার জন্য অসংখ্য উদ্যোগ গ্রহণ করছেন।

খুব অল্প সময়ের মধ্যে আমরা বগুড়া সদরে জয় স্মার্ট এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার নির্মাণ করবো। আমরা ১৬৭ কোটি টাকা ব্যয়ে ১৬ তলা বিশিষ্ট প্রশিক্ষণ স্টার্টআপ ওয়ার্কিং স্পেসসহ একটি শেখ কামাল আইটি ট্রেনিং ইনকিউবেশন সেন্টারের প্রস্তাব মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছি। অল্প দিনের মধ্যেই ইনশাআল্লাহ সেটার অনুমোদন পেলে আমরা সেই কাজটা শুরু করবো। ১৪ একর জায়গায় এই স্মার্ট কর্মসংস্থানের ঠিকানা হবে শেখ কামাল আইটি ট্রেনিং ইনকিউবেশন সেন্টার যেখানে নারীদের জন্য বিশেষ ফ্লোর থাকবে এবং আমাদের প্রশিক্ষণ প্রযুক্তির পাশাপাশি তাদের পুঁজিগত সহায়তা দেওয়ার ব্যবস্থা থাকবে।

আমরা আইসিটি ডিভিশন থেকে দশ জন নারী এবং দশ জন পুরুষ উদ্যোক্তা এবং উদ্ভাবককে এক লক্ষ থেকে শুরু করে দশ লক্ষ টাকা পর্যন্ত ইনোভেশন ফান্ড দিতে চাই। যোগ্যতা, দক্ষতা, প্রয়োজনীয়তা, অনুপাতে, এক লক্ষ টাকা থেকে শুরু করে দশ লক্ষ টাকা পর্যন্ত ইনোভেশন ফান্ড থেকে তাদেরকে সাপোর্ট প্রদান করা হবে।

উদ্যোক্তাদের মধ্যে কেউ বা স্মার্ট ইলেকট্রিক ভেহিকল, মোটরসাইকেল তৈরি করবে। কেউ বা ই-কমার্স উদ্যোক্তা হবে। আবার কেউ এগ্রিকালচারাল ড্রোন কিংবা একটা ডেলিভারি ড্রোন তৈরি করবে অথবা কোনো রোবট অথবা কোনো এমন কোনো নতুন সফটওয়্যার তৈরী করবে যেটি বাংলাদেশের শুধু নয় সারা বিশ্বের অর্থনৈতিক ব্যবস্থাটাকে পরিবর্তন করে দেবে।

আমরা স্মার্ট সিটিজেন স্মার্ট সরকার স্মার্ট অর্থনৈতিক ব্যবস্থা এবং স্মার্ট সমাজ ব্যবস্থা বিনির্মানের মধ্য দিয়ে জননেত্রী শেখ হাসিনার ভিশন২০৪১; স্মার্ট বাংলাদেশ বিনির্মানে অবদান রাখবো। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবারো জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন সুশাসনের প্রতি সমর্থন ব্যক্ত করে নৌকা মার্কাকে আবারও বিজয়ী করে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে দৃঢ় প্রত্যয়ী হবো।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

শুরু হলো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩

শুরু হলো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩

ঢাকা(০৭ অক্টোবর): টানা ৯ম বারের মতো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় নাসা স্পেস অ্যাপস...

‘Meet Bangladesh’ওয়েবসাইট এবং হেল্পডেস্কের লঞ্চিং

‘Meet Bangladesh’ওয়েবসাইট এবং হেল্পডেস্কের লঞ্চিং

ঢাকা(১৯জুন): রপ্তানি বহুমুখীকরণের লক্ষ্য অর্জনে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংক এর অর্থায়নে বাস্তবায়নাধীন "এক্সপোর্ট কম্পেটিটিভনেস ফর জবস (EC4I)"...

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ এ সেরা ৫২ স্টার্টআপ পেল ৬ কোটি টাকার অনুদান

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ এ সেরা ৫২ স্টার্টআপ পেল ৬ কোটি টাকার অনুদান

ঢাকা(১৭ জুন):আজ শনিবার তরুণ উদ্যোক্তা অর্থাৎ স্টার্টআপদের অনুপ্রাণিত করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের...

স্মার্ট বাংলাদেশ কর্মপরিকল্পনা বাস্তবায়নে সবাইকে স্মার্ট চিন্তা করতে হবে

স্মার্ট বাংলাদেশ কর্মপরিকল্পনা বাস্তবায়নে সবাইকে স্মার্ট চিন্তা করতে হবে

ঢাকা(১৬জুন):  শুক্রবার বিকালে রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে “স্কিলস এন্ড ইনোভেশন টু বিল্ড স্মার্ট বাংলাদেশ: আইডিইবি এন্ড এডব্লিউডিএস” শীর্ষক এক আলোচনায় সভার...