নভেম্বর ২৭, ২০২২ ১০:৪৬ পূর্বাহ্ণ

ফুটবল মাঠে পদদলিত হয়ে ১২৫ জনের মৃত্যু

ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার পূর্ব জাভার মালাং-এ ফুটচল ম্যাচে পদদলিত হয়ে অন্তত ১২৫ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এর আগে মৃতের সংখ্যা ১৭৪ জন বলে জানা গিয়েছিল।

হাজার হাজার ফুটবল ফ্যান মাঠের মধ্যে ঢুকে পড়ার পর পুলিশ তাদের লক্ষ্য করে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এতে দর্শকদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। আর তখনই এই পদ-দলনের ঘটনা ঘটে।

কর্তৃপক্ষ বলছে, আরেমা এবং তাদের তীব্র প্রতিদ্বন্দ্বী পারসেবায়া সুরাবায়ার মধ্যকার খেলায় স্টেডিয়ামে উপস্থিত দর্শক সংখ্যা ধারণক্ষমতার বেশি ছিল।

সংবাদদাতারা জানাচ্ছেন, পূর্ব জাভায় আরেমা এফসি প্রতিদ্বন্দ্বী পারসেবায়া সুরাবায়ার সাথে হেরে যাওয়ার পর সমর্থকদের সঙ্গে পুলিশের ওই সংঘর্ষ হয় যাতে আরও অন্তত ১৮০ জন আহত হয়েছে।

 

ভিডিওতে দেখা গেছে খেলার শেষ বাঁশি বাজার সাথে সাথে সমর্থকরা মাঠের মধ্যে ঢুকে পড়ে। এরপর পুলিশ টিয়ার শেল ছুঁড়তে শুরু করে এবং এ সময় হুড়োহুড়িতে পদদলিত হয়ে এবং দমবন্ধ হওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছিলো বলে জানিয়েছেন পূর্ব জাভার পুলিশ প্রধান নিকো আফিনতা।

 

ফুটবল মাঠে পদদলিত হয়ে অন্তত ১২৫ জনের মৃত্যু
ফুটবল মাঠে পদদলিত হয়ে অন্তত ১২৫ জনের মৃত্যু

ইন্দোনেশিয়ার নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বলেছেন, স্টেডিয়ামে ধারণ ক্ষমতার চেয়ে চার হাজার দর্শক বেশি ছিলো।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এ দুর্ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দেশের শীর্ষ লীগের সব খেলা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

পূর্ব জাভার পুলিশ প্রধান নিকো আফিনতা বলেন, মাঠের পরিস্থিতি অরাজকতায় পরিণত হয়েছিল। সমর্থকরা পুলিশের ওপর হামলা চালাতে শুরু করেছিল। সেই সঙ্গে তারা বেশ কিছু গাড়িও ভাংচুর করেছেন।

তিনি বলেন, নিহতদের মধ্যে দু জন পুলিশ কর্মকর্তাও রয়েছেন।

পুলিশ প্রধান বলেন, “চৌত্রিশ জন স্টেডিয়ামের ভেতরে ও বাকীরা হাসপাতালে নেয়ার পর মারা গেছেন।”
ফুটবল মাঠে পদদলিত হয়ে অন্তত ১২৫ জনের মৃত্যু
ফুটবল মাঠে পদদলিত হয়ে অন্তত ১২৫ জনের মৃত্যু

তিনি জানান, সবাই একটি পয়েন্ট দিয়েই বের হওয়ার চেষ্টা করছিলো। ফলে প্রচণ্ড ভিড়ের এক পর্যায়ে অক্সিজেনের অভাবে নিঃশ্বাস বন্ধ হয়ে মারা গেছেন।

ইন্দোনেশিয়ার ফুটবল ফেডারেশন জানিয়েছে ঘটনাটি তদন্ত করা হবে এবং তারা বলেছে এ ঘটনা দেশের ফুটবল ভাবমূর্তিতে কালিমা মেখে দিয়েছে।

ঘটনাটির পর দেশটির শীর্ষ ফুটবল লিগ এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

আজ এশিয়া কাপের ফাইনাল

আজ এশিয়া কাপের ফাইনাল

এশিয়া কাপের ১৫তম আসরে ফাইনাল আজ। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রাতে অনুষ্ঠিত হওয়া ম্যাচের মধ্য দিয়ে এশিয়ার ক্রিকেট পেতে যাচ্ছে...

বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে খেলতে চান হরভজন সিং

বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে খেলতে চান হরভজন সিং

ঢাকা (১৫ ডিসেম্বর): আসন্ন বিপিএলে (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে খেলতে আগ্রহ দেখিয়েছেন ভারতের সাবেক বিশ্বকাপজয়ী স্পিনার হরভজন সিং।...

নারী খেলয়ার, বাংলাদেশ

৫২ রানে অলআউট যুক্তরাষ্ট্র, ২৭০ রানের জয় টাইগ্রেসদের

ঢাকা (২৩ নভেম্বর) :৫২ রানে অলআউট যুক্তরাষ্ট্র, ২৭০ রানের জয় টাইগ্রেসদের , বাংলাদেশ, বিশাল, বিশ্বকাপ, ব্যাট , টাইগ্রেসদ, যুক্তরাষ্ট্র, বিশ্বকাপ...

নারী খেলয়ার, বাংলাদেশ

৫২ রানে অলআউট যুক্তরাষ্ট্র, ২৭০ রানের জয় টাইগ্রেসদের

ঢাকা (২৩ নভেম্বর) : বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচেও জয়ের দেখা পেল বাংলাদেশের মেয়েরা। যুক্তরাষ্ট্রকে ২৭০ রানে বিশাল ব্যবধানে হারিয়ে...