এপ্রিল ১৭, ২০২৪ ৫:৪৬ পূর্বাহ্ণ

মাতৃ ও নবজাতক স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য ১০ মিলিয়ন ডলার বরাদ্দ

ঢাকা(২২জুন): সেভ দ্য চিলড্রেন একটি ১০ ​​মিলিয়ন রূপান্তরমূলক পাঁচ বছরের প্রকল্প, “রংপুরে মাতৃ ও নবজাতক স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালীকরণ” চালু করার ঘোষণা দিয়েছে। প্রকল্পটির লক্ষ্য রংপুর বিভাগে মাতৃ ও নবজাতক মৃত্যুহার কমিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্য ৩ অর্জনে অবদান রাখা।

মঙ্গলবার র‌ রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনের উৎসব হলে বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে প্রকল্পটির উদ্বোধনী অনুষ্ঠান হয়।

কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (KOICA) এর মাধ্যমে কোরিয়া প্রজাতন্ত্রের সরকার KOICA-এনজিও অংশীদারিত্বের অধীনে সেভ দ্য চিলড্রেন কোরিয়ার মাধ্যমে এই প্রকল্পে অর্থায়ন করছে। এই সহযোগিতা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে পরিবার পরিকল্পনা অধিদপ্তর (DGFP) এবং স্বাস্থ্য পরিষেবা অধিদপ্তর (DGHS) এর সাথে। বাস্তবায়নকারী অংশীদার হিসেবে RDRS বাংলাদেশ এবং গবেষণা ও মূল্যায়ন অংশীদার হিসেবে icddr,b। আগামী পাঁচ বছরে রংপুর ও লালমনিরহাট জেলার কভারেজকে কেন্দ্র করে প্রাথমিক পর্যায়ে তিনটি ধাপে এই উদ্যোগটি কার্যকর করা হবে। ফেজ 1 এর ফলাফল এবং অগ্রগতি ফেজ ২ এবং ৩-এ রংপুর বিভাগের অবশিষ্ট জেলাগুলিতে সম্প্রসারণকে নির্দেশ করবে।

এই প্রকল্পটি একটি বিস্তৃত পদ্ধতি অবলম্বন করবে যা মাতৃ ও নবজাতকের স্বাস্থ্যের সম্পূর্ণ বর্ণালীকে সম্বোধন করবে, যার মধ্যে রয়েছে প্রসবপূর্ব যত্ন, দক্ষ জন্মের উপস্থিতি, প্রসবোত্তর যত্ন, পরিবার পরিকল্পনা এবং জরুরী প্রসূতি যত্ন। সম্প্রদায়, স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং নীতিনির্ধারকদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার মাধ্যমে, এই প্রকল্পের লক্ষ্য হল টেকসই সিস্টেম তৈরি করা যা স্বাস্থ্যকর গর্ভাবস্থা এবং নিরাপদ প্রসবের প্রচার ও নিশ্চিত করতে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে ন্যায়সঙ্গত অ্যাক্সেস প্রদান করে।

KOICA, বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর কিম তাইয়ং উল্লেখ করেছেন, KOICA, সেভ দ্য চিলড্রেন এবং বাংলাদেশ পিপল এর সাথে জড়িত এই সহযোগিতামূলক প্রকল্পের লক্ষ্য ১৫ বছরের মধ্যে রংপুরে একটি ব্যাপক মাতৃ ও নবজাতক স্বাস্থ্য ব্যবস্থা প্রতিষ্ঠা করা। প্রকল্পটি মা এবং নবজাতকদের স্বাস্থ্যকর ভবিষ্যত নিশ্চিত করার জন্য স্বাস্থ্যসেবার মান এবং অ্যাক্সেসযোগ্যতার উন্নতির উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি এসডিজি ৩ এবং সরকারের মা ও শিশু স্বাস্থ্য নীতির সাথে সারিবদ্ধ। একসাথে, আমরা রংপুরের মা এবং নবজাতকদের জন্য একটি উজ্জ্বল, স্বাস্থ্যকর ভবিষ্যতের জন্য সংগ্রাম করি।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত