এপ্রিল ২৫, ২০২৪ ৪:৩৫ অপরাহ্ণ

কলড্রপ হলেই ক্ষতিপূরণ পাবে গ্রাহক

কলড্রপ হলেই ক্ষতিপূরণ পাবে গ্রাহক
কলড্রপ হলেই ক্ষতিপূরণ পাবে গ্রাহক

মুঠোফোনে কথা বলা সময় কলড্রপ হলে মোবাইলফোন অপারেটর কোম্পানিগুলোকে গ্রাহককে ক্ষতিপূরণ দিতে হবে।এ ক্ষতিপূরণ দিতে মোবাইল অপারেটরদের নির্দেশ দিয়েছে বিটিআরসি। এখন থেকে একই অপারেটরে কথা বলার সময় প্রথম কল ড্রপ হলেই গ্রাহক ক্ষতিপূরণ পাবেন।

সম্প্রতি রাজধানীর রমনায় বিটিআরসি কার্যালয়ে কল ড্রপ ও ক্ষতিপূরণ নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার অনলাইনে যুক্ত হয়ে সংবাদ সম্মেলনে বলেন, ‘ক্ষতিপূরণটাই গুরুত্বপূর্ণ না। গ্রাহক যেন নির্বিঘ্ন সেবা পায়, সে উদ্দেশ্যেই এই নির্দেশনা জারি করা হচ্ছে। অপারেটররা যেন সেবার মান বাড়িয়ে ক্ষতিপূরণ থেকে রেহাই পান, বিটিআরসি সেটাই চাচ্ছে।’

বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ নতুন নির্দেশিকার বিষয়ে বলেন, গ্রাহক এখন থেকে প্রথম ও দ্বিতীয় কল ড্রপের ক্ষেত্রে প্রতিটি কল ড্রপের জন্য ৩০ সেকেন্ড এবং তৃতীয় থেকে সপ্তম কল ড্রপের বেলায় প্রতিটি কল ড্রপের জন্য ৪০ সেকেন্ড টকটাইম ফেরত পাবেন।

ফেরত পাওয়া টকটাইম পরের দিন থেকে ব্যবহার করা যাবে এবং এই টকটাইম শেষ না হওয়া পর্যন্ত গ্রাহকের কোনো টাকা কাটা যাবে না। কল ড্রপের ক্ষতিপূরণের বিষয়ে গ্রাহককে এসএমএসের মাধ্যমে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে জানাতে হবে। কোনো অপারেটর চাইলে কল ড্রপ হওয়ার দিন থেকে ক্ষতিপূরণ দিতে পারবে। কল ড্রপের ফেরত প্রাপ্ত টকটাইমের মেয়াদ হবে ১৫ দিন।

বিটিআরসি বলেছে, ১০০ সেকেন্ড কল ড্রপের জন্য অপারেটররা ৩০৯ দশমিক ৪৪ সেকেন্ড ক্ষতিপূরণ দেবে।

যেকোনো অপারেটরের গ্রাহক এখন থেকে *১২১*৭৬৫# কোডের মাধ্যমে তার কল ড্রপের পরিমাণ জানতে পারবে। আগামী অক্টোবর থেকে এটা কার্যকর হবে।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, নতুন নির্দেশনা টেলিটকের ক্ষেত্রেও প্রযোজ্য। সরকারি এই অপারেটরদের নিজস্ব ব্যবস্থাপনায় ঘাটতি আছে। তাদের প্রস্তুতি নেওয়ার জন্য একটু সময় দেওয়া হচ্ছে। এ ছাড়া সক্ষমতার তুলনায় কিছু কিছু এলাকায় গ্রাহক বেশি হওয়ায় কল ড্রপ বেশি হচ্ছে উল্লেখ করে সেসব জায়গায় সক্ষমতা বাড়াতে অপারেটরদের প্রতি আহ্বান জানান তিনি।

বিটিআরসি নতুন এই নির্দেশনা শুধু একই অপারেটরের মধ্যে কল ড্রপের ক্ষেত্রে প্রযোজ্য। বিটিআরসি জানিয়েছে, অন্য অপারেটরে ভয়েস কলের ক্ষেত্রে তিনটি পক্ষ কাজ করে। কল ড্রপের জন্য কোন পক্ষ দায়ী, তা খুঁজে বের করে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে, সে বিষয়ে বিটিআরসি কাজ করছে।

 

বিটিআরসি তিনটি অপারেটর থেকে তথ্য নিয়ে কল ড্রপের পরিমাণ বিশ্লেষণ করেছে। গত মে মাসে বিভাগ অনুসারে গ্রামীণফোনের কল ড্রপের পরিমাণ ছিল শূন্য দশমিক ৭২ শতাংশ, রবির ১ দশমিক ৬৭ শতাংশ এবং বাংলালিংকের শূন্য দশমিক ৭৫ শতাংশ।

মে মাসের তথ্য দিয়ে বিটিআরসি বলেছে, ১ থেকে ৭ বার পর্যন্ত কল ড্রপের পরিমাণ সবচেয়ে বেশি ৯৮ দশমিক ১৭ শতাংশ এবং একবার কল ড্রপের পরিমাণ ৬৪ দশমিক ৮৪ শতাংশ। ১ থেকে ৭ বার কল ড্রপ গ্রামীণফোনে সবচেয়ে বেশি এবং একবার কল ড্রপ বাংলালিংকে বেশি হয়।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

শুরু হলো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩

শুরু হলো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩

ঢাকা(০৭ অক্টোবর): টানা ৯ম বারের মতো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় নাসা স্পেস অ্যাপস...

বগুড়া স্মার্ট কর্মসংস্থান মেলা ২০২৩ এর উদ্বোধন

বগুড়া স্মার্ট কর্মসংস্থান মেলা ২০২৩ এর উদ্বোধন

ঢাকা(২৫ জুন): আইসিটি বিভাগ থেকে আমরা স্মার্ট কর্মসংস্থান মেলার আয়োজন করছি যাতে চাকুরী গ্রহীতা অর্থাৎ চাকুরী প্রার্থী এবং চাকুরী দাতার মধ্যে...

‘Meet Bangladesh’ওয়েবসাইট এবং হেল্পডেস্কের লঞ্চিং

‘Meet Bangladesh’ওয়েবসাইট এবং হেল্পডেস্কের লঞ্চিং

ঢাকা(১৯জুন): রপ্তানি বহুমুখীকরণের লক্ষ্য অর্জনে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংক এর অর্থায়নে বাস্তবায়নাধীন "এক্সপোর্ট কম্পেটিটিভনেস ফর জবস (EC4I)"...

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ এ সেরা ৫২ স্টার্টআপ পেল ৬ কোটি টাকার অনুদান

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ এ সেরা ৫২ স্টার্টআপ পেল ৬ কোটি টাকার অনুদান

ঢাকা(১৭ জুন):আজ শনিবার তরুণ উদ্যোক্তা অর্থাৎ স্টার্টআপদের অনুপ্রাণিত করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের...