মার্চ ২৯, ২০২৪ ৩:২০ পূর্বাহ্ণ

খাসির মাংসের ঝোল যেভাবে রান্না করবেন

খাসির মাংসের ঝোল।

খাসির মাংসের ঝোল। সবার পছন্দের একটি খাবার। গরম ভাতের সঙ্গে সুস্বাদু এই খাবারের স্বাদ যেন অতুলনীয়। দুই বাংলার বাঙালিদের জনপ্রিয় খাবারের মধ্যে এটি একটি। আর আপনিও এই সুস্বাদু খাবারটি ঘরেই রান্না করে পরিবেশন করতে পারেন । তাই আজকের থাকছে খাসির মাংসের ঝোল রেসিপি।

খাসির মাংসের ঝোল রেসিপি বানাতে যা যা লাগবে–

খাসির মাংস – ৬০০ গ্রাম

শুকনো মরিচের গুঁড়ো – ১ চামচ

জিরে গুঁড়ো – হাফ চামচ

হলুদ – হাফ চামচ

ধনে গুঁড়ো – হাফ চামচ

আলু – তিনটি

পেঁয়াজ কুচি – তিনটি

আদা কুচি – ২ চামচ

টমেটো – ১টি

স্বাদ বাড়াতে আরো লাগবে এলাচ, গোলমরিচ, শুকনো মরিচ, লবঙ্গ, তেজপাতা, সরষের তেল।

যেভাবে তৈরি করবেন –

ভালো ভাবে মাংস ধুয়ে নিয়ে উপরের মসলা পরিমাণ মত এবং বড় মাপের দুই চামচ সরিষার তেল দিয়ে ম্যারিনেট করে দুই থেকে তিন ঘণ্টা ফ্রিজে রেখে দিন। তার পরে যে পাত্রে রান্না করবেন সেই পাত্রে এক চামচ সরিষার তেল দিয়ে আগেই অল্প লবণ হলুদ মাখিয়ে রাখা আলু ভেজে নিন।

 

এরপর সেই তেলে পেঁয়াজ কুচি এবং গরম মসলাসহ তেজপাতা দিন। এর পর ভালো করে নেড়ে ম্যারিনেট করে রাখা মাংস দিন। এক চামচ আদা বাটা দিন। এরপর ওর মধ্যে আদা কুচি আর টুকরো করে রাখা টমেটো দিন।

আপনার পছন্দ মত কষিয়ে নিয়ে আগেই ভেজে রাখা আলু দিয়ে দিন। এক কাপ পানি দিয়ে প্রেসারের মুখ বন্ধ করে রাখুন। কিছুক্ষণ পর ঢাকনা খুলে একবার দেখে নিন। একচামচ গরম মশলার গুঁড়ো দিয়ে আরও পাঁচ মিনিট ফুটতে দিন। কিচ্ছুক্ষণ পর ঢাকনা খুলতে দেখুন চারদিকে আপনার রান্নার সুগন্ধ ছরিয়ে যাবে। এভাবে পরিবারের সবার পছন্দের খাসির মাংসের ঝোল রান্না করতে পারেন।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

ওমিক্রন, ভ্যারিয়েন্ট, ধারণা, স্বাস্থ্য সংস্থা, ভ্যারিয়েন্টে গুলোকে

‘ওমিক্রনে’ আক্রান্ত হওয়ার ঝুঁকি যাদের

ঢাকা (১৫ ডিসেম্বর): করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে বিশ্বে। এরই মধ্যেই ওমিক্রন ভ্যারিয়েন্ট বিশ্বের ৭৭টি দেশে ছড়িয়েছে। তবে বিশ্বের...

খেত , ফসল, হলুদ, ফুল, কুয়াশা

হলুদ ফুলে মেতে উঠেছে ফসলের খেত

ঢাকা (১৩ ডিসেম্বর): শিশির ভেজা সকালে ঘন কুয়াশার চাদরে মোড়ানো কৃষকের বিস্তৃত মাঠ জুড়ে চোখে পরে সরিষার হলুদ ফুলের সমারোহ। যেন...