আগস্ট ১৯, ২০২২ ২:৪৪ অপরাহ্ণ

রাজধানীতে টিকার আওতায় এসেছে ১ লাখ ৪৬ হাজার শিক্ষার্থী

শিক্ষার্থী , করোনা , টিকাদান, কর্মসূচি, শিক্ষার্থী, সংখ্যা
টিকার আওতায় এসেছে শিক্ষার্থীরা । (ছবি সংগৃহীত)

ঢাকা (১১ নভেম্বর) : গত ১ নভেম্বর থেকে রাজধানীর আটটি স্কুলে চলছে ১২-১৭ বছরের শিক্ষার্থীদের করোনা টিকাদান কর্মসূচি। বিগত ১০ দিনে টিকা দেওয়া হয়েছে এক লাখ ৪৬ হাজার ২৮৯ জন শিক্ষার্থীকে এ তথ্য জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

আজ বৃহস্পতিবার অধিদপ্তর সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, প্রতিদিন আটটি শিক্ষাপ্রতিষ্ঠানের কেন্দ্র থেকে প্রায় ১৮ হাজার টিকা দেওয়া হচ্ছে। ১০ দিনে এক লাখ ৪৬ হাজার ২৮৯ জন শিক্ষার্থীকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে।

এ সময়, আগামী সপ্তাহ থেকে সক্ষমতা অনুযায়ী কেন্দ্রগুলোতে টিকার সংখ্যার বাড়ানো হবে বলে জানানো হয়।

টিকাদান কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) শাহেদুল খবির চৌধুরী বলেন, রাজধানীর আটটি কেন্দ্রের প্রতিটিতে প্রতিদিন পাঁচ হাজার শিক্ষার্থীকে মোট ৪০ হাজার টিকা দেওয়ার কথা থাকলেও ধারণক্ষমতা না থাকায় সেটি সম্ভব হচ্ছে না। এ কারণে শুরুতে প্রতিটি কেন্দ্রে দুই থেকে আড়াই হাজার করে টিকা দেওয়া হচ্ছে।

আগামী সপ্তাহ থেকে কেন্দ্রের ধারণক্ষমতা অনুযায়ী টিকা দেওয়ার সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভেতরে ধারণক্ষমতা থাকলেও শিক্ষার্থীদের সঙ্গে অভিভাবক আসায় কেন্দ্রের গেটের সামনে ভিড় তৈরি হয়। সেদিক বিবেচনা করে সংখ্যা বাড়ানো হবে। পরিমাণ বাড়ালে যেন বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেটিও গুরুত্ব দেওয়া হবে। আগামী ডিসেম্বর পর্যন্ত এই টিকাদান কার্যক্রম চলবে।

এ দিকে, কোনো শিক্ষার্থী টিকা নেওয়ার নির্ধারিত সময়ে অনুপস্থিত থাকলে পরে টিকা দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন একাধিক অভিভাবক।

এ বিষয়ে জানতে চাইলে মাউশির পরিচালক বলেন, কোনোভাবে শিক্ষার্থী নির্ধারিত দিনে টিকা না পেলে সেই তথ্য স্কুলে জানাতে হবে। কতজন টিকা পায়নি সেটি স্কুল কর্তৃপক্ষ ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তাকে লিখিতভাবে দিলে সেটি আমাদের কাছে পাঠানো হবে। টিকাবঞ্চিতদের নতুন করে তালিকা সেই কেন্দ্রে পাঠানো হবে। দ্রুত সময়ের মধ্যে আবারও তাদের কেন্দ্রে যাওয়ার জন্য এসএমএস দেওয়া হবে।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

মাতৃভাষা দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতা

মাতৃভাষা দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতা

ঢাকা (২৪ ফেব্রুয়ারী): তেজগাঁও কলেজে অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে, "রাষ্ট্রভাষা আন্দোলন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ" শীর্ষক...

শিক্ষামন্ত্রী, হাজীগঞ্জ, চাঁদপুর, ডা. দীপু মনি, শিক্ষামন্ত্রী

প্রযুক্তির অপব্যবহার বন্ধে সবাইকে সচেতন হতে হবে: শিক্ষামন্ত্রী

ঢাকা ( ২৯ অক্টোবর ) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন তথ্যপ্রযুক্তির অপব্যবহার বন্ধে সবাই সচেতন হতে হবে। আজ শুক্রবার দুপুরে...

ওরিয়েন্টেশন ্‌ জাতীয় , বিশ্ববিদ্যালয়, প্রোগ্রাম, ভার্চুয়াল, শিক্ষামন্ত্রী , ডা. দীপু মনি

২১ অক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ওরিয়েন্টেশন

ঢাকা (১৬ অক্টোবর): ২১ অক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হবে । বিশ্ববিদ্যালয়ের আদেশে...