মার্চ ৩, ২০২৪ ১০:৫০ পূর্বাহ্ণ

সেপ্টেম্বরে রেমিট্যান্স প্রবাহ কমেছে ২৫ শতাংশ

৭ মাসে সর্বনিম্ন রেমিট্যান্স এসেছে

রেমিট্যান্স প্রবাহ কমেছে
রেমিট্যান্স প্রবাহ কমেছে

আগস্টের তুলনায় সেপ্টেম্বর মাসে দেশে রেমিট্যান্স প্রবাহ প্রায় ২৫% কমে ১.৫৪ বিলিয়ন ডলারে নেমে এসেছে, যা সাত মাসের মধ্যে এ হার সর্বনিম্ন।

রবিবার (২ অক্টোবর) প্রকাশিত কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, আগস্ট মাসে বাংলাদেশে ২.০৪ বিলিয়ন ডলার রেমিটেন্স আসে।

চলতি অর্থবছরে মোট রেমিট্যান্স প্রবাহ ৫.৬৭ বিলিয়ন ডলার। গত বছরের একই সময় রেমিট্যান্স প্রবাহ ছিল ৫.৪১ বিলিয়ন ডলার।

সম্প্রতি প্রবাসী কল্যাণ মন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রেমিটেন্স কমে যাওয়ার দুটি কারণ বলা হয়।

বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মূল্যস্ফীতির কারণে প্রবাসীদের জীবনযাত্রার ব্যয় বেড়েছে। উপরন্তু, ব্যাংক বিনিময় হারের চেয়ে ডলার প্রতি ৫-৬ টাকা বেশি পাওয়ায় তারা বৈধ রেমিট্যান্স চ্যানেলের চেয়ে হুন্ডিকে প্রাধান্য দিচ্ছে।

অভ্যন্তরীণ রেমিট্যান্সের জন্য কেন্দ্রীয় ব্যাংক ডলারের বিনিময় হার নির্ধারণ করায় সেপ্টেম্বরে রেমিট্যান্স প্রবাহ সাত মাসের মধ্যে সর্বনিম্নে নেমে আসে। গত ফেব্রুয়ারিতে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ ছিল ১.৪৯ বিলিয়ন ডলার।

ব্যাংকাররা জানিয়েছেন, গত ১২ সেপ্টেম্বর কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শে ব্যাংকগুলো রেমিট্যান্সের জন্য ডলারের বিনিময় হার ১০ টাকা নির্ধারণ করার পর রেমিট্যান্স প্রবাহ কমেছে।

তবে বিনিময় হার নির্ধারণের কারণে রেমিট্যান্স কমতে পারে বলে প্রাথমিকভাবে আশঙ্কা করেছিলেন ব্যাংকাররা।

অর্থনীতিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক আর্থিক উপদেষ্টা এবি মির্জা আজিজুল ইসলাম বলেন, সরকারকে চেষ্টা করে খুঁজে বের করতে হবে কীভাবে রেমিট্যান্স বাড়ানো যায়।

“নতুন মার্কেট থেকে রেমিটেন্স বাড়ানোর চেষ্টা করা উচিত। এখন মালয়েশিয়ার মার্কেট কিছুটা উন্মুক্ত হয়েছে, দক্ষিণ কোরিয়াও আগ্রহ দেখাচ্ছে। আমাদের সেখানে আরও দক্ষ কর্মী পাঠানোর চেষ্টা করা উচিত।”

তিনি আরও বলেন, প্রবাসীদের বৈধ চ্যানেল ব্যবহারে নিরুৎসাহিত করলে বাফেদা কর্তৃক নির্ধারিত রেমিট্যান্সের একক বিনিময় হার বাতিল করা উচিত।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

আজ শেষ হচ্ছে বাজুস ফেয়ার-২০২৪

আজ শেষ হচ্ছে বাজুস ফেয়ার-২০২৪

ঢাকা(১০ ফেব্রুয়ারি): সারাদেশের প্রায় ৪০ হাজার জুয়েলারি প্রতিষ্ঠানের প্রাণের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন- বাজুস। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ সফল...

কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান করল আইসিএসবি

কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান করল আইসিএসবি

ঢাকা( ১৮ অক্টোবর) : কর্পোরেট গভর্নেন্স প্রতিষ্ঠায় উৎকর্ষতা সাধন এবং কোম্পানির সামগ্রিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার সাফল্যের...

এ সপ্তাহেই আমদানিকৃত ডিম দেশে আসবে-বাণিজ্যমন্ত্রী

এ সপ্তাহেই আমদানিকৃত ডিম দেশে আসবে-বাণিজ্যমন্ত্রী

ঢাকা(১৮ অক্টোবর):আগামী তিন-চারদিনের মধ্যেই আমদানিকৃত ডিম দেশে আসবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি। রাজধানীর ধানমন্ডি লেক (ডিঙ্গি) সংলগ্ন...

সামুদ্রিক মৎস্যসম্পদের টেকসই আহরণে শেখ হাসিনা সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে

সামুদ্রিক মৎস্যসম্পদের টেকসই আহরণে শেখ হাসিনা সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে

ঢাকা(২আগস্ট):সামুদ্রিক মৎস্যসম্পদের পরিমিত ও টেকসই আহরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী...