নভেম্বর ২৭, ২০২২ ১১:২৮ পূর্বাহ্ণ

রপ্তানি কমেছে সেপ্টেম্বরে ৬.২৫ শতাংশ

সেপ্টেম্বরে রপ্তানি কমেছে ৬.২৫ শতাংশ
সেপ্টেম্বরে রপ্তানি কমেছে ৬.২৫ শতাংশ

আগের বছরের একই মাসের তুলনায় সেপ্টেম্বরে রপ্তানি আয় ৬ দশমিক ২৫ শতাংশ কমে গেছে। তৈরী পোশাকসহ আরো বেশ কয়েকটি প্রধান পণ্যের রপ্তানি হ্রাস পাওয়ায় টানা ১৩ মাস পর পণ্য রপ্তানির প্রবৃদ্ধির ধারাবাহিকতায় ছেদ পড়েছে।

রবিবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ রপ্তানি আয়ের তথ্যে এ কথা জানা গেছে।

 বাংলাদেশে থেকে সেপ্টেম্বরে ৩৯০ কোটি মার্কিন ডলারের পণ্য রপ্তানি করা হয়েছে। ২০২১-২২ অর্থবছরের সেপ্টেম্বরে এর পরিমাণ ছিল ৪১৬ কোটি ৫৪ লাখ ডলার।

২০২২-২০২৩ অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রথম তিন মাসে মোট ১২৪২ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে, যা আগের বছরের একই সময়ের চেয়ে ১৩ দশমিক ৩৮ শতাংশ বেশি। ২০২১-২০২২ অর্থবছরের একই সময়ে রপ্তানি হয়েছিল ১১০২ কোটি ১৯ লাখ ডলারের পণ্য।

২০২১-২০২২ অর্থবছরে প্রথমবারের মত সেবা ছাড়া শুধু পণ্য রপ্তানি থেকে ৫০ বিলিয়ন ডলার আয় আসে; মোট রপ্তানি হয় পাঁচ হাজার ২০৮ কোটি ২৬ লাখ ডলারের পণ্য যা আগের অর্থবছরের চেয়ে ৩৪ দশমিক ৩৮ শতাংশ বেশি।

 

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

স্বর্ণের দাম কেনো বাড়ছে?

স্বর্ণের দাম কেনো বাড়ছে?

স্বর্ণের ভরি এখন বাংলাদেশে ৮৪ হাজার ৫৬৪ টাকা। স্বর্ণের দামে তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। দাম বেড়েছে বিশ্বব্যাপীই। স্বর্ণের দামের...

কোটিপতি আর কোটি টাকার ব্যাংক হিসাব কি এক জিনিস?

কোটিপতি আর কোটি টাকার ব্যাংক হিসাব কি এক জিনিস?

বাংলাদেশ ব্যাংকের কোটি টাকার ব্যাংক হিসাব-সংক্রান্ত পরিসংখ্যান নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা হচ্ছে। গবেষক, অর্থনীতিবিদ থেকে শুরু করে নানা শ্রেণী-পেশার মানুষ...