আগস্ট ১৯, ২০২২ ১:৪৬ অপরাহ্ণ

বিউটি পার্লারের ১৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি

ঢাকা (২২ ডিসেম্বর): গতকাল ২১ ডিসেম্বর রাজধানীর ওয়ারী ও বনানীতে ‘আয়েশা’স মেকওভার সেলুন অ্যান্ড স্পা’ পার্লারে অভিযান চালিয়ে প্রায় ১৯ লাখ টাকার ভ্যাট ফাঁকির অনিয়ম পাওয়া গেছে।শাখায় দুটিতে অভিযান চালিয়েছেন ভ্যাট গোয়েন্দারা।  বনানীর পার্লারে ভ্যাট নিবন্ধন না নিয়েই ব্যবসা করছে প্রতিষ্ঠানটি। ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় মঙ্গলবার প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করা হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান জানান, একজন গ্রাহকের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। ওই গ্রাহক আয়েশা’স মেকওভার সেলুন অ্যান্ড স্পা থেকে সেবা নিলে তাকে কাঁচাচালানে বিল প্রদান করা হয়। পরে তিনি ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরে অভিযোগ দেন। ভ্যাট গোয়েন্দার উপপরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে একটি দল প্রতিষ্ঠানটির বনানী পার্লারে এবং সহকারী পরিচালক আলমগীর হুসেনের নেতৃত্বে ওয়ারীর পার্লারে অভিযান পরিচালনা করেন। অভিযানে অভিযোগের সত্যতা পাওয়া যায়।

অভিযানের শুরুতে প্রতিষ্ঠানের প্রতিনিধিকে প্রতিষ্ঠানের ভ্যাটসংক্রান্ত দলিলাদি পেশের অনুরোধ করা হলে তিনি ভ্যাট নিবন্ধন নম্বর এবং ভ্যাটসংক্রান্ত দলিলাদি দেখাতে পারেননি। পরবর্তী সময়ে ভ্যাট গোয়েন্দা কর্মকর্তারা প্রতিষ্ঠানের প্রাঙ্গণে তল্লাশি চালান। প্রতিষ্ঠানের প্রাঙ্গণে প্রাপ্ত ভ্যাট ও বাণিজ্যিক দলিলাদির প্রাথমিক যাচাইয়ে গরমিল এবং ভ্যাট ফাঁকির আলামত পাওয়া গেলে ওই সব কাগজপত্র জব্দ করা হয়।

তদন্ত অনুসারে আয়েশা’স মেকওভার সেলুন অ্যান্ড স্পার ওয়ারী শাখায় ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের ১৯ ডিসেম্বর পর্যন্ত ৭৬ লাখ ৮৮ হাজার ৬০০ টাকার সেবা প্রদান করে। প্রতিষ্ঠানটি স্থানীয় সূত্রাপুর ভ্যাট সার্কেলের মাসিক রিটার্নে মাত্র ৪৩ হাজার টাকা ভ্যাট প্রদান করে। ভ্যাট ফাঁকির পরিমাণ ১১ লাখ ১০ হাজার ২৯০ টাকা। এই ফাঁকির ওপর ভ্যাট আইন অনুসারে মাসভিত্তিক ২ শতাংশ হারে ১ লাখ ৫৩ হাজার ৩২ টাকা সুদ প্রযোজ্য।

অন্যদিকে বনানী শাখা ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের ১৯ ডিসেম্বর পর্যন্ত ৩১ লাখ ৪৭ হাজার ৮৪০ টাকার সেবা প্রদান করে। এই শাখা ফাঁকি দিয়েছে ৪ লাখ ১০ হাজার ৫৮৮ টাকার ভ্যাট। এই ফাঁকির ওপর ভ্যাট আইন অনুসারে মাসভিত্তিক ২ শতাংশ হারে ৭৮ হাজার ৫৩৩ টাকা সুদ প্রযোজ্য। এ ছাড়া এই প্রতিষ্ঠানের স্থাপনা ভাড়ার ওপর ১ লাখ ৩৩ হাজার ৪৩ টাকা ভ্যাট ফাঁকির তথ্য পেয়েছেন ভ্যাট গোয়েন্দারা।

আজ মঙ্গলবার প্রতিষ্ঠানটির দুটি শাখার বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা হয়েছে। আয়েশা’স মেকওভার সেলুন অ্যান্ড স্পা ওয়ারীর ২৯/১, টিপু সুলতান রোডে অবস্থিত। এর ভ্যাট নিবন্ধন নম্বর ০০২৪৮২৭১১-০৩০১। এ ছাড়া প্রতিষ্ঠানটির আরেকটি শাখা বনানীর ৮ নম্বর রোডে অবস্থিত।

ওয়ারীর পারলারের বিরুদ্ধে মামলার প্রতিবেদন ঢাকা পূর্ব ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে। আর বনানী শাখার মামলাটি ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেটে পাঠিয়েছেন ভ্যাট গোয়েন্দারা।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

সব সয়াবিন তেলের দাম কমলো

সব সয়াবিন তেলের দাম কমলো

খুচরা পর্যায়ে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা কমিয়ে ১৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। বোতলজাত ৫ লিটার তেলের দাম...

আন্তর্জাতিক, বাণিজ্যমেলা

আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু

ঢাকা (১ জানুয়ারি): শুরু হলো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। নতুন ঠিকানায় শনিবার (১ জানুয়ারি) থেকে মাসব্যাপী হবে এই মেলা। এবারই প্রথমবারের মতো...