জুলাই ২০, ২০২৪ ৮:৪৩ পূর্বাহ্ণ

আজ থেকে শুরু হচ্ছে বে অব বেঙ্গল সম্মেলন

ঢাকা(০৭ অক্টোবর ): সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত বে অব বেঙ্গল সম্মেলন শুরু হয় আজ শনিবার থেকে।সম্মেলনে উপস্থিত থাকেন বিভিন্ন দেশের ২০০ জন বক্তা ও দেশি-বিদেশি ৬০০ জন আমন্ত্রিত অতিথি।শুক্রবার সকালে রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিজিএসের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান।

জিল্লুর রহমান বলেন, এবারের সম্মেলন হবে দ্বিতীয়তম। গত বছরের নভেম্বরে প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এবারের সম্মেলন আগামীকাল সকাল সাড়ে ৯টা থেকে শুরু হবে। সম্মেলনের উদ্বোধনী বক্তা হিসেবে থাকবেন মালির সাবেক প্রধানমন্ত্রী মওসা মারা। এ ছাড়া বিশ্বের ৭৫টি দেশের গবেষক, শিক্ষক, লেখক, সাংবাদিক, ব্যবসায়ী ও রাজনৈতিকসহ বিভিন্ন পেশার ২০০ জন গুরুত্বপূর্ণ বক্তা থাকবেন। ৭ থেকে ৯ অক্টোবর তিন দিন ধরে সম্মেলনে ৫০টি অধিবেশন অনুষ্ঠিত হবে। এবারের আলোচ্য বিষয় ‘ইন্দো প্যাসেফিক ইস্যু ও ভূরাজনীতি’।

জিল্লুর রহমান বলেন, এই সংলাপের লক্ষ্য বে অব বেঙ্গল এলাকার দ্রুত বিকাশমান পরিস্থিতিকে বৈশ্বিক প্রেক্ষাপটে জানা-বোঝা। বাংলাদেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা। পাশাপাশি এই অঞ্চলের বিভিন্ন দেশের গণতান্ত্রিক পরিস্থিতি ও ভূরাজনীতি নিয়ে আলোচনা করা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জিল্লুর রহমান বলেন, এবারের সম্মেলনে বক্তা হিসেবে বাংলাদেশি কোনো রাজনীতিবিদ থাকবেন না সেইভাবে। গতবার একটি খারাপ অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে। দেশের অনেক রাজনীতিবিদ ও মন্ত্রীদের আমন্ত্রণ করলেও তাঁরা আসেননি। অনেকে এসেও মঞ্চে কথা বলেননি। সেই পরিপ্রেক্ষিতে এবার দেশের সরকারি বা বিরোধী দলের কোনো রাজনীতিবিদকে বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়নি। তবে অতিথি হিসেবে থাকবেন অনেকেই।

জিল্লুর রহমান বলেন, দেশের বিভিন্ন সাবেক কূটনীতিক, সরকারি কর্মকর্তা, শিক্ষক, ব্যবসায়ীরা থাকবেন। তাঁরা কথা বলবেন। আজ সংবাদ সম্মেলনে সিজিএসের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

চালু হচ্ছে কমলনগর গর্ব নামে সম্মাননা পুরস্কার

চালু হচ্ছে কমলনগর গর্ব নামে সম্মাননা পুরস্কার

ঢাকা(১০জুলাই): লক্ষীপুর জেলার কমলনগর উপজেলায় 'কমলনগরের গর্ব' নামে সম্মাননা পুরস্কার চালু করার উদ্বেগ নিয়েছে সানরাইজ ক্লাব ও কমলনগর যুব ওয়ারিয়রস...

অসহায় প্রতিবন্ধী মানুষের মাঝে হুইল চেয়ার বিতরণ

অসহায় প্রতিবন্ধী মানুষের মাঝে হুইল চেয়ার বিতরণ

ঢাকা(৯এপ্রিল): লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মানবিক স্বেচ্ছাসেবী সংগঠন সানরাইজ ক্লাবের পক্ষ থেকে প্রতিবন্ধী অসহায় অসুস্থ মানুষদের মাঝে প্রথম পযায়ে ১০টি হুইলচেয়ার বিতরণ...

আইএবি বিল্ট এক্সপো ২০২৩

আইএবি বিল্ট এক্সপো ২০২৩

ঢাকা(০৯নবেম্বর): বাংলাদেশের স্থপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশের স্থপতি ইনসটিটিউট (বাস্থই) কতৃক আয়োজিত  IAB Build Expo 2023 বা বাস্থই নিমাণ মেলা ২০২৩...