মার্চ ২৯, ২০২৪ ১:১৪ অপরাহ্ণ

রাজধানীতে টিকার আওতায় এসেছে ১ লাখ ৪৬ হাজার শিক্ষার্থী

শিক্ষার্থী , করোনা , টিকাদান, কর্মসূচি, শিক্ষার্থী, সংখ্যা
টিকার আওতায় এসেছে শিক্ষার্থীরা । (ছবি সংগৃহীত)

ঢাকা (১১ নভেম্বর) : গত ১ নভেম্বর থেকে রাজধানীর আটটি স্কুলে চলছে ১২-১৭ বছরের শিক্ষার্থীদের করোনা টিকাদান কর্মসূচি। বিগত ১০ দিনে টিকা দেওয়া হয়েছে এক লাখ ৪৬ হাজার ২৮৯ জন শিক্ষার্থীকে এ তথ্য জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

আজ বৃহস্পতিবার অধিদপ্তর সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, প্রতিদিন আটটি শিক্ষাপ্রতিষ্ঠানের কেন্দ্র থেকে প্রায় ১৮ হাজার টিকা দেওয়া হচ্ছে। ১০ দিনে এক লাখ ৪৬ হাজার ২৮৯ জন শিক্ষার্থীকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে।

এ সময়, আগামী সপ্তাহ থেকে সক্ষমতা অনুযায়ী কেন্দ্রগুলোতে টিকার সংখ্যার বাড়ানো হবে বলে জানানো হয়।

টিকাদান কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) শাহেদুল খবির চৌধুরী বলেন, রাজধানীর আটটি কেন্দ্রের প্রতিটিতে প্রতিদিন পাঁচ হাজার শিক্ষার্থীকে মোট ৪০ হাজার টিকা দেওয়ার কথা থাকলেও ধারণক্ষমতা না থাকায় সেটি সম্ভব হচ্ছে না। এ কারণে শুরুতে প্রতিটি কেন্দ্রে দুই থেকে আড়াই হাজার করে টিকা দেওয়া হচ্ছে।

আগামী সপ্তাহ থেকে কেন্দ্রের ধারণক্ষমতা অনুযায়ী টিকা দেওয়ার সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভেতরে ধারণক্ষমতা থাকলেও শিক্ষার্থীদের সঙ্গে অভিভাবক আসায় কেন্দ্রের গেটের সামনে ভিড় তৈরি হয়। সেদিক বিবেচনা করে সংখ্যা বাড়ানো হবে। পরিমাণ বাড়ালে যেন বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেটিও গুরুত্ব দেওয়া হবে। আগামী ডিসেম্বর পর্যন্ত এই টিকাদান কার্যক্রম চলবে।

এ দিকে, কোনো শিক্ষার্থী টিকা নেওয়ার নির্ধারিত সময়ে অনুপস্থিত থাকলে পরে টিকা দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন একাধিক অভিভাবক।

এ বিষয়ে জানতে চাইলে মাউশির পরিচালক বলেন, কোনোভাবে শিক্ষার্থী নির্ধারিত দিনে টিকা না পেলে সেই তথ্য স্কুলে জানাতে হবে। কতজন টিকা পায়নি সেটি স্কুল কর্তৃপক্ষ ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তাকে লিখিতভাবে দিলে সেটি আমাদের কাছে পাঠানো হবে। টিকাবঞ্চিতদের নতুন করে তালিকা সেই কেন্দ্রে পাঠানো হবে। দ্রুত সময়ের মধ্যে আবারও তাদের কেন্দ্রে যাওয়ার জন্য এসএমএস দেওয়া হবে।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

শিক্ষাকাতে ট্রাব স্মার্ট অ্যাওয়ার্ড পেলেন মাহফুজুর রহমান

শিক্ষাকাতে ট্রাব স্মার্ট অ্যাওয়ার্ড পেলেন মাহফুজুর রহমান

ঢাকা( ২৩ফেব্রুয়ারি): শিক্ষাখাতে অসামান্য অবদান রাখায় গ্লোবাল ব্র্যান্ডস ট্রাব স্মার্ট পারফরম্যান্স অ্যাওয়ার্ড-২০২৪ পেলেন মো. মাহফুজুর রহমান। রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টাল ক্রিস্টাল...

বাংলাদেশে ও.ই.টি- এর অফিসিয়াল পরীক্ষা কেন্দ্র হিসেবে এডুক্যান ইন্টারন্যাশনাল এর যাত্রা শুরু

বাংলাদেশে ও.ই.টি- এর অফিসিয়াল পরীক্ষা কেন্দ্র হিসেবে এডুক্যান ইন্টারন্যাশনাল এর যাত্রা শুরু

ঢাকা(৩১ জুলাই):রাজধানী ঢাকার ওয়েস্টিন হোটেলে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত অস্ট্রেলিয়ার ও.ই.টি (অকুপেশনাল ইংলিশ টেস্ট) এবং অস্ট্রেলিয়ান হাইকমিশনের "অস্ট্রেড"...

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর ১০ম বর্ষপূর্তি পালিত

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর ১০ম বর্ষপূর্তি পালিত

ঢাকা(২৯জুলাই): ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী এবং নতুন ভবন উদ্বোধন উপলক্ষে শনিবার উৎসবমুখর পরিবেশে নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রাঙ্গণে দিবসটি উদযাপন করা হয়েছে। অনুষ্ঠানে...

প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে টিকে থাকতে গুনগতমান সম্পন্ন প্রাথমিক শিক্ষার বিকল্প নেই

প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে টিকে থাকতে গুনগতমান সম্পন্ন প্রাথমিক শিক্ষার বিকল্প নেই

ঢাকা(২৬জুন): স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর পরই...