মে ১৩, ২০২৪ ২:২৫ পূর্বাহ্ণ

বিজিএমইএ-ব্র্যাক বিশ্ববিদ্যালয় সমঝোতা স্মারক সই

তথ্যভাণ্ডার, তৈরি, পোশাক, প্রস্তুতকারক, রপ্তানিকারক, বিজিএমইএ, উপস্থিতি
বিজিএমইএ-ব্র্যাক বিশ্ববিদ্যালয় সমঝোতা স্মারক সই। ছবি : সংগৃহীত

ঢাকা ( ২৫ অক্টোবর ) : রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের বিষয়ে ডিজিটাল তথ্যভাণ্ডার তৈরির জন্য বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।

আজ সোমবার গুলশানস্থ বিজিএমইএ পিআর অফিসে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ভিনসেন্ট চ্যাংয়ের উপস্থিতিতে এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের পোশাক শিল্পের গৌরবময় ইতিহাস প্রায় চার দশকের। কিন্তু এ শিল্পে নিয়োজিত সব শ্রমিকদের বিস্তারিত তথ্য এখনো একসঙ্গে সন্নিবেশিত করা হয়নি। যেহেতু পোশাকশিল্প একটি শ্রম-নিবিড় শিল্প এবং টেকসই প্রবৃদ্ধি নিশ্চিতকরণে শ্রমশক্তির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, ফলে এ শিল্পের সব শ্রমশক্তির সঠিক, পরিপূর্ণ এবং বিশ্বাসযোগ্য তথ্যভাণ্ডার থাকা অপরিহার্য। এ প্রেক্ষাপটে বিজিএমইএ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় ‘ডিজিটাল রিপোজিটরি অব আরএমজি ওয়ার্কার্স’ শীর্ষক এ যৌথ প্রকল্পে সহযোগিতা করতে এগিয়ে এসেছে।

বিজিএমইএ সভাপতি বলেছেন, আমরা বিশ্বাস করি, এ সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে বাংলাদেশে টেকসই পোশাক শিল্প গড়ে তোলা এবং স্বাস্থ্যকর শিল্প ইকো-ব্যবস্থা (ইন্ডাস্ট্রিয়াল ইকো সিস্টেম) নিশ্চিত করার বিষয়ে বিজিএমইএর আন্তরিকতারই বহিঃপ্রকাশ ঘটেছে। এ ডিজিটাল তথ্যভাণ্ডারটি গবেষণামূলক প্রমাণের মাধ্যমে শিল্প সম্পর্কে বিভিন্ন বিভ্রান্তিগুলো স্পষ্ট করতে হবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেছেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এ ধরনের একটি শিল্প-একাডেমিয়া প্রকল্পের অংশীদার হতে পেরে আনন্দিত এবং এ সহযোগিতার মাধ্যমে গবেষণায় অখণ্ডতা আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ ডিজিটাল তথ্যভাণ্ডারের মাধ্যমে প্রকল্পে অন্তর্ভুক্ত পক্ষগুলো জ্ঞান ও প্রযুক্তি স্থানান্তর করতে পারবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্যান্যদের মধ্যে বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম ও সহ-সভাপতি মিরান আলী; নেদারল্যান্ড দূতাবাসের সিনিয়র পলিসি অ্যাডভাইজর ইকোনমিক অ্যাফেয়ার্স অ্যান্ড সিএসআর মাহজাবীন কাদের এবং লাউডস ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার, লেবার রাইটস নওরীন চৌধুরী ।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

আজ শেষ হচ্ছে বাজুস ফেয়ার-২০২৪

আজ শেষ হচ্ছে বাজুস ফেয়ার-২০২৪

ঢাকা(১০ ফেব্রুয়ারি): সারাদেশের প্রায় ৪০ হাজার জুয়েলারি প্রতিষ্ঠানের প্রাণের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন- বাজুস। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ সফল...

কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান করল আইসিএসবি

কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান করল আইসিএসবি

ঢাকা( ১৮ অক্টোবর) : কর্পোরেট গভর্নেন্স প্রতিষ্ঠায় উৎকর্ষতা সাধন এবং কোম্পানির সামগ্রিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার সাফল্যের...

এ সপ্তাহেই আমদানিকৃত ডিম দেশে আসবে-বাণিজ্যমন্ত্রী

এ সপ্তাহেই আমদানিকৃত ডিম দেশে আসবে-বাণিজ্যমন্ত্রী

ঢাকা(১৮ অক্টোবর):আগামী তিন-চারদিনের মধ্যেই আমদানিকৃত ডিম দেশে আসবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি। রাজধানীর ধানমন্ডি লেক (ডিঙ্গি) সংলগ্ন...

সামুদ্রিক মৎস্যসম্পদের টেকসই আহরণে শেখ হাসিনা সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে

সামুদ্রিক মৎস্যসম্পদের টেকসই আহরণে শেখ হাসিনা সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে

ঢাকা(২আগস্ট):সামুদ্রিক মৎস্যসম্পদের পরিমিত ও টেকসই আহরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী...