আগস্ট ১৯, ২০২২ ২:২৫ অপরাহ্ণ

জামানত ছাড়াই ঘরে বসেই মিলবে ২০ হাজার টাকা ঋণ

টাকা, ঋণ, মোবাইল, অ্যাপ, ক্ষুদ্রঋণ, ডিজিটাল
সিটি ব্যাংক ও বিকাশ। ছবি : সংগৃহীত

ঢাকা (১৭ ডিসেম্বর): দেশে প্রথমবারের মতো চালু হলো ডিজিটাল ক্ষুদ্রঋণ সেবা। যেখানে গ্রাহক ঘরে বসেই মোবাইলে অ্যাপের মাধ্যমে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।

গত বুধবার সকালে রাজধানীর একটি হোটেলে বেসরকারি সিটি ব্যাংক ও বিকাশের উদ্যোগে ‘ডিজিটাল ন্যানো লোন’ নামে নতুন এই সেবার উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে বিকাশ ও সিটি ব্যাংকের কর্মকর্তারা বলেছেন, এতদিন গ্রামের মানুষ চড়া সুদে ঋণ নিতে ছুটে যেতেন মহাজন ও বিভিন্ন এনজিওর কাছে। ডিজিটাল ঋণ কার্যক্রম চালু হওয়ায় সেই চিত্র বদলে যাবে। গ্রাহকদের এখন থেকে আর এনজিওর কাছ থেকে ২৫ শতাংশ পর্যন্ত সুদে কিংবা মহাজনদের কাছ থেকে চড়া সুদে ঋণ নিতে হবে না।

এই পদ্ধতিতে ঋণের আবেদন করার সময় কোনো নথিপত্রের দরকার হবে না। কোনো জামিনদার লাগবে না। ঋণ পেতে গ্রাহককে তার বিকাশ অ্যাপ থেকে ‘লোন’ আইকনে ক্লিক করতে হবে। এরপর কেওয়াইসি তথ্য সিটি ব্যাংকের সঙ্গে শেয়ার করার অনুমতি দিতে হবে। কত টাকা ঋণ নিতে চান এবং ঋণের মেয়াদ কত হবে তা নির্বাচন করতে হবে। এরপর ঋণ নেওয়ার শর্তাবলিতে সম্মতি জানাতে হবে। বিকাশের লেনদেন প্রতিবেদন ও ব্যবহারের ধরন দেখে কৃত্রিম বুদ্ধিমত্তাই (এআই) ঠিক করে দেবে গ্রাহক ঋণ পাওয়ার যোগ্য কি না।

ঋণের আবেদন কৃত্রিম বুদ্ধিমত্তার পর্যালোচনায় উত্তীর্ণ হলে মুহূর্তেই ঋণের টাকা চলে যাবে গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টে। ৯ শতাংশ সুদে ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত ঋণ মিলবে। ঋণের মেয়াদ সর্বোচ্চ তিন মাস। এই ঋণের বার্ষিক সুদহার ৯ শতাংশ। এবং ঋণের মাশুল হবে ঋণের দশমিক ৫ শতাংশ।

Facebook
Twitter
WhatsApp
Pinterest
Email
Print

সম্পর্কিত

সব সয়াবিন তেলের দাম কমলো

সব সয়াবিন তেলের দাম কমলো

খুচরা পর্যায়ে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা কমিয়ে ১৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। বোতলজাত ৫ লিটার তেলের দাম...

আন্তর্জাতিক, বাণিজ্যমেলা

আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু

ঢাকা (১ জানুয়ারি): শুরু হলো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। নতুন ঠিকানায় শনিবার (১ জানুয়ারি) থেকে মাসব্যাপী হবে এই মেলা। এবারই প্রথমবারের মতো...